RSS

ধোঁকাবাজ ই-মেইল প্রেরকদের এড়িয়ে চলুন

06 ডিসে.

ধোঁকাবাজ ই-মেইল প্রেরকদের এড়িয়ে চলুন


গত ৩ নভেম্বর আমার লেখা একই সেকশনে ধোঁকাবাজি ই-মেইল থেকে সাবধাননামে একটি আর্টিক্যাল প্রকাশিত হয়েছিল। আর্টিক্যালটি প্রকাশের কয়েক ঘন্টার মধ্যে প্রিয় পাঠকদের কাছ থেকে ই-মেইলে আসা কিছু মন্তব্যই বলে দিয়েছিল কিভাবে বিষয়টি ব্যক্তিগত জীবনে অনেকেরই কাজে এসেছে। আর্টিক্যালটির মূল বিষয়বস্তু ছিল কিভাবে ই-মেইল হ্যাকাররা ভুলিয়ে ভালিয়ে ই-মেইল ব্যবহারকারীদের লটারি ও ব্যবসায়ের নামে বিভিন্ন প্রতারণামূলক ই-মেইল পাঠিয়ে প্রতারিত করে এবং এ ধরনের ই-মেইল থেকে মুক্তির কিছু উপায়।

তথ্যপ্রযুক্তির এ যুগে হ্যাকাররা সম্প্রতি ইয়াহু, জিমেইল ও হটমেইল ব্যবহারকারীদের টার্গেট করতে প্রতারণার অভিনব কৌশল অবলম্বন করছে, যা আমাদের দেশে অজ্ঞান পার্টি থেকে প্রমোশন পাওয়া মলম বা মরিচ পার্টির কথা স্মরণ করিয়ে দেয়। তাদের ই-মেইল দেখে বা পড়ে বোঝার উপায় নেই যে আপনি সহজেই প্রতারিত হতে যাচ্ছেন। কারণ ই-মেইলগুলোর প্রেরক হিসেবে লেখা থাকে yahoo/hotmail Security centre  অথবা info@yahoo.com.au, যা দেখে যে কেউ বিশ্বাস করতে পারে যে ই-মেইলগুলো নিজ নিজ কোম্পানির অ্যাডমিনিস্ট্রেশন থেকে এসেছে। ই-মেইলগুলোর সাবজেক্টে সাধারণত উল্লেখ থাকে Termination of your Account  অর্থাৎ আপনার অ্যাকাউন্ট বìধ হয়ে যাবে।

হ্যাকাররা অত্যন্ত যুক্তির মাধ্যমে আপনার কাছে পুরো নাম, ই-মেইলের ইউজার নেম ও পাসওয়ার্ড, জন্ম তারিখ,ঠিকানা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় চেয়ে থাকবে এবং আপনাকে বলা হবে ৪৮ ঘন্টার মধ্যে এ তথ্যগুলো তাদের কাছে না পাঠালে আপনি আপনার অ্যাকাউন্ট চিরদিনের জন্য হারাবেন। তাদের যুক্তি হচ্ছে, সম্প্রতি কিছু কিছু সাবসক্রাইবার ই-মেইল সিস্টেমে ভাইরাস ছেড়েছে, যা আমাদের নেটওয়ার্কে বিশেষ প্রভাব ফেলেছে এবং আমরা ওই হ্যাকারদের খুঁজে বের করার প্রক্রিয়ায় আছি। ফলে আমরা ভাইরাস নির্মূলে গ্রাহকদের সব ই-মেইল অ্যাকাউন্ট পরীক্ষা করছি এবং প্রয়োজনে আপগ্রেড করব। তাই বিলম্ব না করে আপনি আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড আমাদের কাছে পাঠিয়ে দিন।

অনেকের জন্যই ই-মেইল অ্যাকাউন্ট হচ্ছে এক ধরনের সম্পদের মতো। কারণ ই-মেইলে ঢুকতে দরকার হয় পাসওয়ার্ডের মাধ্যমে যা নিতান্তই ব্যক্তিগত বিষয় এবং কারো সাথে শেয়ার করা যায় না। অনেকেই একই ই-মেইল অ্যাকাউন্ট এক থেকে দুই যুগ ধরে ব্যবহার করে আসছেন। সবার ই-মেইলেই গচ্ছিত থাকে কম বেশি গুরুত্বপূর্ণ তথ্য, যেমন ব্যক্তিগত পত্র, কোর্স অ্যাসাইনমেন্ট ইত্যাদি। আবার কেউ কেউ সার্টিফিকেট ও ফাইন্যানসিয়াল তথ্যও গচ্ছিত রাখেন ই-মেইলে। কাজেই কোনো অবস্খাতেই ই-মেইলের আইডি বা পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করা যাবে না। যদি এ ভুলটি করেন, এর মাশুল দিতে হবে কড়ায়গণ্ডায়। ইয়াহু বা জিমেইল কর্তৃপক্ষও তখন আপনাকে আপনার হারানো মেইলগুলোর বা তথ্যের সìধান দিতে পারবে না।

ই-মেইল কর্তৃপক্ষের মতে তারা কখনো পাসওয়ার্ড বা ব্যক্তিগত তথ্য চেয়ে কোনো ই-মেইল পাঠায় না। আপনি যদি এ ধরনের ই-মেইল পেয়ে থাকেন, তাহলে কালবিলম্ব না করে যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন। হ্যাকারদের পাঠানো ই-মেইলগুলো তাদের কাছে ফরওয়ার্ড করতে পারেন। আপনি কিভাবে সঠিক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন তা নিশ্চিত করাও খুব একটা কঠিন কাজ নয়। আপনি যেদিন আপনার ই-মেইল অ্যাকাউন্ট খুলেছিলেন,সেদিন কর্তৃপক্ষের কাছ থেকে একটা ওয়েলকাম মেসেজ পেয়েছিলেন। সে মেসেজটি রিপ্লাই করেও তাদের সাথে নিরাপদ যোগাযোগ করতে পারেন। শুধু হটমেইল ব্যবহারকারীরা লগইন করে সর্বডানে নিচে ফিডব্যাকে গিয়ে যোগাযোগ করবেন।

আরো একটি বিষয়, ই-মেইল ব্যবহার করার পর সাইন আউট বা লগ আউট করুন। অনেকেই তা না করে ই-মেইল পেজ বìধ করে চলে যায়। এটি বেশ বিপজ্জনক বিশেষ করে যারা ইন্টারনেট ক্যাফে, প্রতিষ্ঠানের ল্যাব বা একই কম্পিউটার অনেকের সাথে শেয়ার করেন। অনেক ক্ষেত্রেই ই-মেইল পেজ বìধ করলেও লগ আউট হয় না। সে ক্ষেত্রে পরবর্তী ইউজার আপনার ই-মেইলে সহজেই প্রবেশ করতে পারবে। কিছু কিছু ইয়াহু অ্যাকাউন্টে সাইন আউট লিংক না থাকায় অনেকেই বিষয়টি এড়িয়ে চলেন। সে ক্ষেত্রে ট্রিক হচ্ছে পেজের ওপরের ব্যাক (Back) বাটনে কয়েকবার ক্লিক করুন। তার পর দেখা যাবে আপনি আপনার পাসওয়ার্ড ছাড়া অ্যাকাউন্টে প্রবেশ করতে পারছেন না। মোটকথা, আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা বিধানে আপনাকেই সচেতন হতে হবে।

Advertisements
 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: