RSS

যোগাযোগে স্যাটেলাইট ফোন

06 ডিসে.

যোগাযোগে স্যাটেলাইট ফোন


সিডর কিংবা আইলার মতো প্রাকৃতিক দুর্যোগ কিংবা ঘূর্ণিঝড় আঘাত হানলো দেশে। মোবাইল, টেলিযোগাযোগ নেটওয়ার্ক হয়ে পড়লো বিপর্যসত্ম। আপনি দেশের আরেক প্রান্তে আপনার আপনজনের খবর জানতে পারছেন না, কিংবা জরুরী কোন খবর পাঠাতে পারছেন না আপনার অফিসে। কি করবেন তখন? বিশ্বে এখনও এমন কিছু প্রত্য্তে অঞ্চল আছে যেখানে কোন মোবাইল নেটওয়ার্ক কিংবা টেলিযোগাযোগের ব্যবস্থা খুঁজে পাওয়া যাবে না। আফগানিস্তন বা মধ্যএশিয়ার দুর্গম পাহাড়ী এলাকা কিংবা সাহারা বা গোবি মরুভূমির ধূ ধূ প্রানত্মরে যেখানে গলা ভেজানোর জন্য একফোঁটা পানি খুঁজে পাওয়া যায় না, সেখানে তাহলে যোগাযোগের উপায় কি? আফগান কিংবা ইরাক যুদ্ধের সময় হেডকোয়ার্টারের সঙ্গে যোগাযোগ রৰা করতে মার্কিন বাহিনী কোন প্রযুক্তির সাহায্য নিয়েছে? এসব ৰেত্রে যোগাযোগের একটাই উপায়, স্যাটেলাইট ফোন। তারবিহীন টেলিযোগাযোগ নেটওয়ার্কিং ব্যবস্থায় পৃথিবীর যেকোন অঞ্চলেইযোগাযোগের একমাত্র মাধ্যম স্যাটেলাইট ও টেলিফোনের সমন্বয়ে গঠিত স্যাটেলাইট ফোন বা স্যাটফোন।

স্যাটেলাইট ফোনের সঙ্গে আর দশটা মোবাইল ফোনের সঙ্গে তেমন কোন পার্থক্য নেই, পার্থক্য শুধুমাত্র নেটওয়ার্কিং ব্যবস্থায়। অন্যান্য মোবাইল নেটওয়ার্কের মতো এটি টেলিস্ট্রিয়াল সেল নেটওয়ার্ক ব্যবহার করে না। পৃথিবীর চতুর্দিকে নির্দিষ্ট কৰপথে ঘুরছে এমন কিছু কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটের সঙ্গে সরাসরি সংযোগস্থাপন করে এই মোবাইল নেটওয়ার্ক কাজ করে। এজন্যই যেকোন স্থানে বা আবহাওয়াগত পরিস্থিতিতে মোবাইলের নেটওয়ার্ক কখনও বিপর্যসত্ম হয় না।

আশি বা নব্বইয়ের দশকের দিকে যখন মোবাইল ফোন প্রযুক্তি চালু হয় তখন থেকে স্যাটফোনও আবিষ্কৃত হয়। যোগাযোগমাধ্যমকে আরও সহজতর করতে আগেকার দিনের বিশাল আকৃতির এসব টেলিফোন এখন একটা ছোট স্মার্টফোনের চেয়ে বড় নয়। কিছু বিশেষ ধরনের যানবাহন কিংবা যুদ্ধৰেত্রে স্যাটফোনের ব্যবহার এখন অনেকবেড়েছে। যুদ্ধ জাহাজে প্রায়ই একটি ঘুরনত্ম মাইক্রোওয়েভ এন্টেনা দেখা যায়, যার কাজই হলো স্যাটেলাইটের সঙ্গে সম্পর্ক স্থাপন করা। তার কারণ ৰেপণাস্ত্র ছোড়া থেকে দিক নির্দেশ করা আধুনিক যুদ্ধ জাহাজের সব ধরনের অবস্থান নির্ণয়ের কাজই করা হয় স্যাটেলাইটের মাধ্যমে। তবে স্যাটেলাইট যোগাযোগে সবচেয়ে বড় সমস্যা হলো উন্মুক্ত প্রানত্মর ছাড়া স্যাটেলাইট রিসেপশনের হার খুবই দুর্বল। সাধারণ মোবাইল নেটওয়ার্কের টেলিস্ট্রিয়াল রিসেপশন কঠিন পদার্থ ভেদ করতে পারলেও স্যাটেলাইট ফোন ঘরের মধ্যে কিংবা অপিসে যোগাযোগ তৈরি করতে পারে না বলে সাধারণ মোবাইল নেটওয়ার্কিং-এ এটি জনপ্রিয় হতে পারেনি।

স্যাটফোন কয়েকটি পদ্ধতিতে কাজ করে। কিছু ৰেত্রে এটি যে পদ্ধতি ব্যবহার কওে তাকে বলে জিওসিংক্রোনাস অরবিট। এর মানে হলো তিন থেকে চারটি কৃত্রিম উপগ্রহ পৃথিবীর কৰপথে স্থির অবস্থায় থাকে এবং এগুলোর সঙ্গে যোগাযোগ করেই গোট বিশ্বে যোগাযোগ স্থাপন করা যায়। তবে এসব স্যাটেলাইট খুবই ভারী, প্রায় ৫হাজার কিলোগ্রাম এবং তৈরি ও উৎৰেপণ খুবই ব্যয়বহুল। এসব স্যাটেলাইট পৃথিবী থেকে প্রায় ২২ হাজার মাইল দূরে অবস্থিত। এজন্য এসব স্যাটেলাইটে টেলিফান যোগাযোগ অনেক ধীরগতিসম্পন্ন। এজন্য পৃথিবী থেকে কম দূরত্বে যেসব স্যাটেলাইট অবিরত ঘূণর্ায়মান সেসব লো আর্থ অরবিট স্যাটেলাইটে ফোনের যোগাযোগ সহজ হয়। মাত্র ৪০০ থেকে ৭০০ মাইল দূরের কৰপথে প্রচন্ড বেগে ঘূর্ণনরত এসব স্যাটেলাইট মাত্র ৭০ থেকে ১০০ মিনিটে পৃথিবীকে প্রদৰিণ করে। এসব স্যাটেলাইট ২৮০০ কিলোমিটার ব্যাসের মধ্যে নেটওয়ার্ক কভারেজ দিতে পারে। এই নেটওয়ার্কে মোবাইলে তথ্য আদান-প্রদানের গতি প্রতি সেকেন্ডে ২২০০ বিট থেকে ৯৬০০ বিট।
বিশ্বে মাত্র সাত থেকে আটটি কোম্পানী স্যাটেলাইট ফোন পরিসেবা দেয়। এসব কোম্পানীর মধ্যে গেস্নাবালস্টার ৪৪টি স্যাটেলাইট এবং ইরিডিয়াম ৬৬ স্যাটেলাইটের মাধ্যমে স্যাটফোন সেবা দেয়। তবে বিশ্বের অনেক দেশেই স্যাটেলাইট ফোন নিষিদ্ধ করা আছে। উত্তর কোরিয়া, ভারত, কিউবা, মায়ানমার, লিবিয়া, সিরিয়া প্রভৃতি অঞ্চলে স্যাটফোন ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। স্যাটেলাইট ফোনে ট্র্যাকিং পদ্ধতিতে মোবাইল ব্যবহারকারী কোন স্থানে কি অবস্থায় আছে সেটিও জানা সম্ভব।

তবে স্যাটফোন এখনও পর্যনত্ম যথেষ্ট ব্যয়বহুল। অন্যান্য মোবাইল ফোনের তুলনায় এর ব্যয় অনেক বেশি। স্যাট টু স্যাট ফোনে প্রতি মিনিটে ০.১৫ থেকে ২ মার্কিন ডলার ব্যয় হলেও স্যাটফোন থেকে সাধারণ মোবাইল ফোনে কথা বলতে খরচ হয় ৩ থেকে ১৪ ডলার। অনেক কোম্পানীতে এই হার প্রায় ১৫ ডলার। তবে চলতি বছরে গেস্নাবারস্টার স্যাটফোনে নির্দিষ্ট খরচে মেয়াদহীন কথা বলার সুযোগ দিয়েছে। সব স্যাটফোনই প্রি-পেইড, কার্ডের দাম ১০ থেকে ৫ হাজার ডলার পর্যনত্ম।

Advertisements
 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: