RSS

মস্তিষ্কের ব্যায়াম

07 ডিসে.

মস্তিষ্কের ব্যায়াম


দেহকে সুস্থ রাখার পাশাপাশি মস্তিষ্ককেও আরো সক্রিয় করার ব্যাপারে যত্নবান হওয়া উচিত। আমরা সাধারণত এ বিষয়টা এড়িয়ে যাই। অথচ আমরা অনেক ক্ষেত্রে খুব সহজেই কাজটি করতে পারি। কম্পিউটারভিত্তিক কিছু কিছু প্রোগ্রামও মস্তিষ্ক সুস্থ রাখতে সহায়তা করে থাকে। কালো চকলেটে থাকা ডোপামিন স্মরণশক্তি বাড়িয়ে দেয়। মাছ বিশেষ করে শ্যামন মাছ মস্তিষ্ককে সক্রিয় করে। মনোসংযোগ বাড়াতে ছোট একটা বল নিয়ে ওপরে নিক্ষেপ করে ক্যাচ ধরুন। রাতের ঘুম মস্তিষ্কের বিশ্রামের জন্য অনিবার্য। উঁচু-নিচু রাস্তায় হাঁটলেও মনোসংযোগ বাড়ে বলে অনেকে মনে করেন। এতে দেহের ভারসাম্য ক্ষমতাও বাড়ে। নতুন নতুন বিষয় শেখার আগ্রহও মস্তিষ্ককে সক্রিয় করে তোলে। এতে লাভ আরো বেশি।

Advertisements
 
মন্তব্য দিন

Posted by চালু করুন ডিসেম্বর 7, 2010 in সাস্থ্য

 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: