RSS

সুস্থ থাকুন নিয়ম মেনে

07 ডিসে.

সুস্থ থাকুন নিয়ম মেনে


প্রয়োজনের চেয়ে অতিরিক্ত কখনোই খাবেন না। এতে হজমের অসুবিধা হয়। পুরো পাকস্থলীর তিন ভাগের একভাগ খাবার, একভাগ পানি এবং অন্যভাগ খালি রাখতে হয়।
ষনিজের কাজ নিজেই করুন। কাপড় ইস্ত্রি করা, ঘরদোর ঝাড়ু দেয়া, মোছা কিংবা বাজার-হাট করা ইত্যাদি কাজ নিজেই সেরে ফেলুন। এসব কাজকর্ম আপনার শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করবে।

ষব্যালান্সড ডায়েট অর্থাত্ সুষম খাবার খান। সকালের খাবার খান রাজপুত্রের মতো। দুপুরে রাজার মতো এবং রাতের খান ফকিরের মতো। খাবারে যেন অবশ্যই প্রচুর পরিমাণে সবজি আর ফলমূল থাকে, আর পানির কথা ভুললে চলবে না। প্রতিদিন ৮-১০ গ্লাস পানি অবশ্যই পান করবেন।

ষম্যাসাজ বা স্পা আপনার শরীর ও মনের চাপ কমিয়ে আপনাকে হালকা রাখে।
ষতেল এবং কার্বোহাইড্রেট শরীরের জন্য খারাপ, কিন্তু আপনি কি জানেন, এ দুটো উপাদান একেবারে গ্রহণ না করাও কিন্তু স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

ষযারা ওজন কমাতে অনেক দিন ধরে ট্রেডমিল ব্যবহার করছেন কিন্তু কোনো ফল পাচ্ছেন না, তাদের জন্যবলি—এটি ওজন নয় বরং আপনার ক্যালরি কমাতে আশ্চর্য ওষুধ মেশিন হিসেবে কাজ করে। ষমাথাব্যথা, বাতের ব্যথা, ব্লাড প্রেসার ইত্যাদি রোগ যদি আপনার নিত্যসঙ্গী হয়, ডাক্তার দেখিয়েও যদি কোনো আশানুরূপ ফল পাওয়া না যায় তবে ডাক্তারকে বলে ‘বায়োফিডবেক রিডিং’য়ের ব্যবস্থাপত্র যা আপনাকে আপনার চলাফেরা, উঠাবসা ইত্যাদির ব্যাপারে সতর্ক থাকতে সাহায্য করবে।
ষকর্মস্থলে বেশিরভাগ সময়ই চেয়ারে বসে থাকতে হয়, তবে বাকি সময় হাঁটাচলা করতে পারেন এমন কাজ বেছে নিয়ে সক্রিয় থাকুন, আর যদি খুব বেশি চলাফেরার কাজ হয় তবে বাকি সময় বই পড়ুন, মজাদার ছবি দেখুন।

ষযখন খাচ্ছেন—প্রথমবার শেষ করে যদি দ্বিতীয় বার নিতে ইচ্ছা জাগে তবে সঙ্গে সঙ্গে না নিয়ে ১০ মিনিটের জন্য অপেক্ষা করুন। কারণ একটি গবেষণায় দেখা গেছে, পেট ভরে গেছে এমন একটি সিগন্যাল পাকস্থলি থেকে ব্রেইনে পৌঁছতে ১০ থেকে ১৫ মিনিট সময় লাগে। ষপ্রতিদিন একই রকমের জীবনযাপনে অভ্যস্ত হবেন না। একঘেয়েমি কাটিয়ে উঠতে মাঝে মধ্যে হলেও নিয়মের ব্যতিক্রম করুন।


Advertisements
 
মন্তব্য দিন

Posted by চালু করুন ডিসেম্বর 7, 2010 in সাস্থ্য

 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: