RSS

খবরের কাগজ কবে থেকে আরম্ভ হল?

07 Dec

খবরের কাগজ কবে থেকে আরম্ভ হল?


আজকের দুনিয়ায় সংবাদ প্রসারণের সব থেকে শক্তিশালী মাধ্যম হল সংবাদপত্র, চলতি কথায় আমরা বলি খবরের কাগজ। প্রত্যহ লাখ লাখ খবরের কাগজ প্রকাশিত হচ্ছে দুনিয়া জুড়ে। বলতে পারেন এই খবরের কাগজ প্রথম আরম্ভ হল কবে? কি করে খবরের কাগজ আজকের এমন চেহারায় এসে দাঁড়াল? ইতিহাসের পাতা ঘেটে জানা যায় যে প্রায় হাজার বছর আগে চীন দেশে প্রথম খবরের কাগজ দেখা যায়, নাম ছিল জিং পাও (Ching Pao), এর মানে হল রাজধানীর সংবাদ। জনগণকে কিছু খবর বা ফরমান জানাবার জন্য রাজ দরবার থেকে এই খবরের কাগজ প্রকাশিত হত। এরপর যে সংবাদপত্রের নাম পাওয়া যায় তার নাম হল আক্তা দিউরনাল (Acta Diurnal) অর্থাৎ দৈনিক ঘটনাবলি। অবশ্য পুরানো ইংরেজিতে ডায়ারনাল (Diurnal) মানেই হল খবরের কাগজ। ইতিহাসের পাতা খুঁজে এপর্যন্ত এই দুই খানা প্রাচীনতম সংবাদপত্রের সন্ধান পাওয়া গেছে।

আধুনিক বিশ্বের প্রথম দৈনিক সংবাদপত্র হল লন্ডন থেকে প্রকাশিত মরনিং পোস্ট (Morning Post)। সেটা ছিল ১৯৭২ খ্রিস্টাব্দ। এর পরের দৈনিক দি লন্ডন টাইমস (The London Times) লন্ডন থেকেই প্রকাশিত হয় এবং এখনও প্রকাশিত হচ্ছে। ভারতবর্ষের প্রথম দৈনিক সংবাদপত্র প্রকাশিত হয়েছিল কলকাতা থেকে, নাম দি বেঙ্গল গেজেট (The Bengal Gazette)। তারিখটা ছিল ১৭৮০ এর ২৯ শে জানুয়ারি। এটাই পরে নাম পাল্টে হয়ে যায় দি ইংলিশম্যান (The Englishman)। তারপর এক হয়ে যায় আজকের দি স্টেটসম্যান (The Statesman) পত্রিকার সঙ্গে। বর্তমান সময়ে ভারতবর্ষে প্রচলিত সমস্ত ভাষায় খবরের কাগজ প্রকাশিত হয়।

আজ সারা বিশ্বে প্রায় পঞ্চাশ কোটির ওপর লোক খবরের কাগজ কেনে। এক রুশ দেশেই আট হাজারের উপর খবরের কাগজ প্রকাশিত হয়। বার-তের কোটি লোক সেইসব খবরের কাগজ পড়ে। পৃথিবীর সব দেশের চাইতে রাশিয়াতেই সব থেকে বেশী খবরের কাগজ প্রকাশিত হয়। ১৮৮৬ সালে প্যারিস (Paris) শহরের সংবাদপত্র ল্যপ্তি জরনাল (Le Petit Journal) প্রথম দশ লক্ষ কপি প্রকাশের গৌরব অর্জন করে। এরপর জাপানের আসাহি শিমবুম (Asahi Shimbum), ১৯৭০ এ এই সংবাদপত্রের দৈনিক সংখ্যা এক কোটির উপর যায়। তবে একটি সংবাদপত্রের একটি মাত্র সংস্করণ কী পরিমাণ বৃহদাকার হতে পারে তার প্রমাণ হল মার্কিন যুক্তরাস্ট্রের দি নিউ ইয়র্ক টাইমস (The New York Times)। ১০ ই অক্টোবর, ১৯৭১ তারিখে এই খবরের কাগজে ছিল ১৫ টি বিভাগ, ৯৭২ পাতা,বিজ্ঞাপন ছিল ১০ কোটি ২০ লক্ষ লাইন। ওজন ছিল ৩.৫ কিলোগ্রাম, দাম ৫০ সেন্ট। কি অবাক হয়ে গেলেন?অবাক হলেও ঘটনা সত্য!


 
মন্তব্য দিন

Posted by চালু করুন ডিসেম্বর 7, 2010 in জানা অজানা

 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: