RSS

হজ ইবরাহিমী জিন্দেগির স্মৃতিবাহী

07 Dec

হজ ইবরাহিমী জিন্দেগির স্মৃতিবাহী


ইহরামের অনাড়ম্বর শুভ্র বসনে হাজীদের তাওয়াফ-সায়ীসহ হজের যাবতীয় কর্মকাণ্ড ও সংশ্লিষ্ট ঘটনাবলী শিক্ষা দেয় এমন তাওহিদবাদী জীবনের মূলমন্ত্র হলো; আল্লাহ্র কুদরতের ওপর তাওয়াক্কুল, ত্যাগ ও কোরবানির স্বতঃস্ফূর্ততা এবং সন্তুষ্টি অর্জনের জন্য নিঃশর্ত আত্মসমর্পণ। সেই সঙ্গে আহ্বান জানায় শক্তিশালী ঈমান, নির্ভেজাল প্রেম এবং নজিরবিহীন ত্যাগ ও কোরবানির ইবরাহিমী আদর্শ অনুসরণের মাধ্যমে বদ্ধমূল সংস্কার এবং অসত্য ও কৃত্রিমতার বিরুদ্ধে জিহাদ ঘোষণার। হজের মাধ্যমেই সম্ভব মহত্ উদ্দেশ্য ও সত্ অনুভূতি, ঈমান ও আধ্যাত্মিকতা, মানবিক মূল্যবোধ ও ইসলামী সৌভ্রাতৃত্বের সফল ও সার্থক বাস্তবায়ন। বস্তুত হজ হলো সমস্যা-সঙ্কুল জীবনের সব পর্যায়ে, সব ক্ষেত্রে হজরত ইবরাহিম (আ.)-এর পথ ও পন্থা গ্রহণ এবং নীতি ও আদর্শ সমুন্নত রাখার এক বাস্তব শিক্ষা ও সফল অনুশীলন। ইরশাদ হয়েছে :

‘তোমরা তোমাদের পিতা ইবরাহিমের মিল্লাতে (অটল থেক) তিনিই তোমাদের মুসলিম আখ্যায়িত করেছেন। আগেও আর এ কোরআনেও। যেন রাসূল তোমাদের সম্পর্কে সাক্ষী হতে পারেন আর তোমরা মানুষের সম্পর্কে সাক্ষী হতে পার। সুতরাং তোমরা সালাতের প্রতি যত্নবান হও এবং যাকাত প্রদান কর। আল্লাহকেই আঁকড়ে ধর। তিনিই তোমাদের ব্যবস্থাপক এবং উত্তম ব্যবস্থাপক এবং উত্তম সহায়ক।’

মানবেতিহাসের নতুন অধ্যায়

হজরত ইবরাহিম (আ.)-এর তাওহিদবাদী জীবন হলো মানবেতিহাসের এমন এক স্বর্ণোজ্জ্বল নতুন অধ্যায়, যেখানে এসে এক নতুন বাঁকে মোড় নিয়েছে মানুষের সভ্যতা ও ইতিহাস। দুই প্রান্তিক শিবিরে মানবতা হয়েছে দ্বিধা-বিভক্ত। অর্থাত্ সব কলঙ্ক-কালিমাসহ পুরনো যুগের ঘটেছে সমাপ্তি আর আলো ও কল্যাণের এক বিপুল সম্ভাবনা নিয়ে নতুন যুগের সুদীর্ঘ যাত্রার হয়েছে শুভ উদ্বোধন।

হজরত ইবরাহিম (আ.) আল্লাহ পাক, এক শাশ্বত পয়গাম, চিরন্তন ইমামত ও নেতৃত্বের সম্মান দিয়ে দুনিয়াতেপাঠিয়েছিলেন। ফলে উত্তরাধিকার সূত্রে পরবর্তী বংশধররাও লাভ করেছে নবুয়ত ও রিসালতের এ মহাসম্মান এবং বিভ্রান্ত মানবতাকে মুক্তির পথ প্রদর্শন করার এ গুরুদায়িত্ব। যুগ যুগ ধরে তাদেরই দিয়ে যেতে হবে ত্যাগ ও কোরবানি এবং রক্ত ও শাহাদত। শত ঝড়-ঝাপটার মুখেও বয়ে যেতে হবে মানবতার নিভু-নিভু প্রদীপকে রক্ষা করার মহাদায়িত্ব। হজরত ইবরাহিম (আ.)-এর যোগ্য উত্তরসূরি হিসেবে তাদের অবশ্যই মনে রাখতে হবে যে,তাওহিদ প্রদীপের এ নিষ্কম্প আলো দানের উপরই নির্ভর করছে গোটা মানবতার মুক্তি ও নাজাত।

বলাবাহুল্য, হজ অনুষ্ঠানকে কেন্দ্র করে ইবরাহিমী মিল্লাতের এই বার্ষিক মহাসম্মেলন হজরত ইবরাহীম (আ.)-এর সঙ্গে তাদের সম্পর্কের নবায়ন এবং উপরোক্ত মহাদায়িত্ব পালনের জন্য তাদের অন্তরে নতুন উত্সাহ ও নতুন উদ্দীপনা সৃষ্টির ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।


 
মন্তব্য দিন

Posted by চালু করুন ডিসেম্বর 7, 2010 in ইসলাম

 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: