RSS

অন্ধ মুরগিরা ডিম পাড়ে বেশি!

28 Jan

যেসব হাঁস-মুরগি চোখে দেখতে পায় না তারা নাকি বেশি ডিম পাড়ে। বিজ্ঞানীরা কিন্তু এমন কথাই বলছেন। হাঁস-মুরগির খামার করছেন কিংবা খামার করার কথা ভাবছেন? তাহলে আপনার খামারের কোনো মুরগি যদি অন্ধ হয় সে বিষয়টিকে নেতিবাচকভাবে না দেখে ইতিবাচকভাবেই দেখুন। কেননা গবেষকদের কথায়, প্রাকৃতিকভাবে দৃষ্টিশক্তিহীন মুরগিরা অন্য মুরগি, অর্থাত্ যারা চোখে দেখতে পায়, তাদের চেয়ে বেশি ডিম পাড়ে।
ভারতের ব্যাঙ্গালোরের প্রাণীপুষ্টি ও জীবনধারা বিষয়ক সংস্থা ‘এনআইএনপি’ এই গবেষণাটি চালিয়েছে। তারা দেখেছেন, স্মোকি জোয়েস নামের বংশানুক্রমিকভাবে অন্ধ, সাদা লেগোন মুরগিগুলো সাধারণ মুরগিদের চেয়ে তুলনামূলক বেশি ডিম পাড়ে। আর সেটা হয়, অন্যান্য মুরগির থেকে অনেক কম বয়সে। শোনা যায়, ২০০৮ সালে এই বিষয়টি নিয়ে গবেষণা করা শেষ করেন তারা। কিন্তু আলো কীভাবে ডিম পাড়াকে প্রভাবিত করে, তা বোঝার জন্য মাস কয়েক আগে আবারও গবেষণা শুরু করতে হয় তাদের। আর তারই ফলাফল বেরিয়ে আসে এবছরের জুলাই মাসে।

‘এনআইএনপি’র তিনজন গবেষক আইজে রেড্ডি, জি রবি কিরণ এবং এস মণ্ডল এই গবেষণাটি চালান। ওই গবেষণায় বলা হয় আলো কীভাবে ডিম পাড়ার ক্ষেত্রে পরিবর্তন নিয়ে আসে।

গবেষণায় দেখা যায়, সাধারণত হাঁস-মুরগির খামারে যে ধরনের সাদা বাতি বা আলো ব্যবহার করা হয়, বাড়িতে পালন করা মুরগিদের একই ধরনের আলোর নিচে রেখে দেখা গেছে, এরা ৫২ সপ্তাহে প্রায় ৩০০টি ডিম পাড়ে। কিন্তু একই সময়ে এসব মুরগিকেই যদি লাল আলোকরশ্মি ও নীল আলোকরশ্মি দেয়া হয়, তাহলে এরা ৫ শতাংশ এবং ৩ শতাংশ হারে বেশি ডিম পাড়ে।

প্রাথমিক পর্যায়ে পাওয়া এই বিষয়গুলো প্রমাণ করার জন্য বিজ্ঞানীরা এরই মধ্যে দ্বিতীয় দফায় পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন। এক বছরের মধ্যেই এটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শেষ হবে বলে ধারণা করা হচ্ছে। তারপর গবেষণার ফলাফল ‘এনআইএনপি’র মাধ্যমে পাঠানো হবে কৃষি মন্ত্রণালয়ে। আর এই গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল খামারিদের সাহায্য করবে বলে আশা করছেন গবেষকরা। তারা বলছেন, আলোকরশ্মির বিষয়টি ব্যবহার করে খামারের মুরগিগুলোর কাছ থেকে আরও বেশি ডিম পাওয়া যেতে পারে।

 
মন্তব্য দিন

Posted by চালু করুন জানুয়ারি 28, 2011 in জানা অজানা

 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

 
%d bloggers like this: